১) 'শিকার ’ কবিতাটি মূল যে কাব্যগ্রন্থ থেকে গৃহীত –
( ক ) ধূসর পাণ্ডুলিপি
( খ ) মহাপৃথিবী
( গ ) রূপসী বাংলা
( ঘ ) বেলা অবেলা কালবেলা
২) শিকার ’ কবিতাটি যে কালের-
( ক ) শরৎকাল
( খ ) হেমন্তকাল
( গ ) শীতকাল
( ঘ ) বসন্তকাল
৩) শিকারটি কখন সংঘটিত হয়েছিল ?
( ক ) রাত্রিবেলায়
( খ ) বিকালবেলায়
( গ ) ভােরবেলায়
( ঘ ) সন্ধ্যাবেলায়
8) ‘ ভাের ’ – শব্দটি কবিতার দুটি স্তবকের শুরুতে ব্যবহৃত হয়েছে । স্তবক দুটি হল-
( ক ) প্রথম ও দ্বিতীয় স্তবক
( খ ) প্রথম ও তৃতীয় স্তবক
( গ ) প্রথম ও চতুর্থ স্তবক
( ঘ ) প্রথম ও পঞ্চম স্তবক
৫) 'শিকার ’ কবিতাটির সূচনায় ‘ ভাের ’ শব্দটির প্রয়ােগ আছে । এই ‘ ভাের ’ হল –
( ক ) যন্ত্রণাদগ্ধ উপলব্দি প্রকাশক
( খ ) আনন্দময় উপলব্ধি প্রকাশক
( গ ) সরলতা , পবিত্রতা ও সৌন্দর্য প্রকাশক
( ঘ ) জটিলতা ও নিঃশব্দতা প্রকাশক
৬) “ ভাের ; / আকাশের রং .... " – “ শিকার ’ কবিতায় আকাশের রং-
( ক ) গঙ্গাফড়িং - এর দেহের মতাে কোমল নীল
( খ ) ঘাসফড়িং - এর দেহের মতাে কোমল নীল
( গ ) প্রজাপতির দেহের মতাে কোমল নীল
( ঘ ) টিয়াপাখির দেহের মতাে কোমল নীল
৭) “ আকাশের রং ঘাসফড়িঙের দেহের মতাে কোমল নীল : ” —এখানে আকাশের রঙের সঙ্গে ঘাসফড়িং - এর দেহের তুলনা এসেছে আকাশের রঙের –
( ক ) ক্ষণজীবীরূপ বােঝানাের জন্য
( খ ) দীর্ঘজীবীরূপ বােঝানাের জন্য
( গ ) সৌন্দর্য ও নির্মলরূপ বােঝানাের জন্য
( ঘ ) জীবনের জটিলরূপ বােঝানাের জন্য
৮) 'ঘাসফড়িঙের দেহের মতাে কোমল নীল : ” — নীল রংটি হল-
( ক ) জামার
( খ ) আকাশের
( গ ) সমুদ্রের
( ঘ ) ময়ূরের পালকের
৯) ঘাসফড়িঙের দেহের মতাে ’ – ঘাসফড়িং - এর দেহের রং কেমন নীল ?
( ক ) কোমল
( খ ) হালকা
( গ ) গাঢ়
( ঘ ) সবজে
১০) "চারিদিকে পেয়ারা ও নােনার গাছ- ”
( ক ) গােধূলিমদির মেয়েটির মতাে
( খ ) মচকাফুলের পাপড়ির মতাে
( গ ) ভােরের রৌদ্রের মতাে
( ঘ ) টিয়ার পালকের মতাে
১১) "....টিয়ার পালকের মতাে সবুজ । ” — সবুজ রংটি হল –
( ক ) পেয়ারা ও নােনার গাছের
( খ ) কলাগাছের
( গ ) ঘাসের
( ঘ ) বাতাবি লেবুর
১২) “ একটি তারা এখন আকাশে রয়েছে : কারণ -
( ক ) রাতের ঘন কালাে অন্ধকার এখনও কাটেনি বলে
( খ ) কর্মতৎপর সকাল এখনও শুরু হয়নি বলে
( গ ) আকাশ মেঘাচ্ছন্ন থাকায় অন্য তারা দেখা যায়নি বলে
( ঘ ) গভীর রাতে আকাশে এমন ঘটনা দেখা যায় বলে
১৩ ) এখন আকাশে রয়েছে ’ — কটি তারা এখনও আকাশে রয়েছে ?
( ক ) তিনটি
( খ ) হাজারটি
( গ ) দুটি
( ঘ ) একটি
১৪ ) এখন আকাশে রয়েছে ’ - এই তারাকে কবির মনে হয়েছে
( ক ) ঘাসফড়িং - এর দেহের মতাে
( খ ) মচকাফুলের পাপড়ির মতাে
( গ ) টেরিকাটা মানুষের মতাে
( ঘ ) পাড়াগাঁয়ের বাসরঘরের মেয়েটির মতাে
১৫) ‘ মিশরের মানুষী তার বুকের থেকে যে মুক্তা আমার নীল মদের / গেলাসে রেখেছিল ' — কত দিন আগে এ ঘটনা ঘটে ?
( ক ) হাজার - হাজার বছর আগে এক রাতে
( খ ) লক্ষ - লক্ষ বছর আগে এক রাতে
( গ ) কোটি - কোটি বছর আগে এক রাতে
( ঘ ) সহস্র - সহস্র বছর আগে এক রাতে
১৬) 'আমার নীল মদের / গেলাসে রেখেছিল ’ — কবির নীল মদের গেলাসে কে মুক্তা রেখেছিল ?
( ক ) গ্রিক মানুষী
( খ ) মিশরের মানুষী
( গ ) সুমেরীয় মানুষী
( ঘ ) ইরানের সুন্দরী
১৭) 'আমার নীল মদের / গেলাসে রেখেছিল ।'— কী রেখেছিল ?
( ক ) মুক্তা
( খ ) তারা
( গ ) শুকনাে অশ্বত্থ পাতা
( ঘ ) টিয়ার পালক
১৮ ) 'একটি তারা আকাশে জ্বলছে এখনও' । এই তারাকে আকাশে দেখা গেছে -
( ক ) সন্ধেবেলায়
( খ ) গভীর রাতে
( গ ) ভােরবেলায়
( ঘ ) অন্ধকার রাতে
১৯ ) সারারাত মাঠে / আগুন জ্বেলেছে আগুন জ্বালানাের কারণ -
( ক ) অন্ধকার দূরীকরণের জন্য
( খ ) আত্মরক্ষার জন্য
( গ ) শরীর উম্ রাখবার জন্য
( ঘ ) ফসল রক্ষার জন্য
২০) "...সারারাত মাঠে / আগুন জ্বেলেছে— ” —কারা আগুন । জ্বেলেছে ?
( ক ) প্রবাসীরা
( খ ) অতিথিবৃন্দ
( গ ) দেশােয়ালিরা
( ঘ ) বনবাসীরা
২১) 'সারারাত মাঠে / আগুন জ্বেলেছে । ” – কোন্ কালে ?
( ক ) শীতকালে
( খ ) গ্রীষ্মকালে
( গ ) বর্ষাকালে
( ঘ ) শরৎকালে
২২ ) “ হিমের রাতে শরীর উম ’ রাখবার জন্য দেশােয়ালিরা । সারারাত মাঠে ” -
( ক ) গান করেছে
( খ ) নাচ করেছে
( গ ) খেলায় মেতেছে
( ঘ ) আগুন জ্বেলেছে
২৩) দেশােয়ালিরা কোথায় আগুন জ্বেলেছে ?
( ক ) মাঠে
( খ ) বনে
( গ ) ঘরে
( ঘ ) নদীর ধারে
২৪) কবিতায় ‘ দেশােয়ালি ’ বলতে বােঝানাে হয়েছে –
( ক ) অরণ্যের আদিম জনগােষ্ঠীকে
( খ ) অরণ্যের জীবজন্তুকে
( গ ) গাছপালাকে
( ঘ ) শহরের মানুষকে
২৫) সারারাত মাঠে / আগুন জ্বেলেছে-' — সেই আগুনের রং কেমন?
( ক ) প্রজাপতির মতাে রঙিন আগুন
( খ ) সূর্যের মতাে লাল আগুন
( গ ) মােরগফুলের মতাে লাল আগুন
( ঘ ) গোলাপের মত লাল আগুন
২৬) "মরোগফুলের মতাে লাল অাগুন; " আগুন জ্বলার কারণ-
( ক ) রান্না করা
( খ ) পশু তাড়ানাে
( গ ) অন্ধকার দূর করা
( ঘ ) শরীর গরম রাখা
২৭) দেশােয়ালিরা কোন্ পাতা জড়াে করে আগুন জ্বালিয়েছিল ?
( ক ) শুকনাে বটে পাতা
( খ ) শুকনাে অশ্বত্থ পাতা
( গ ) শুকনাে আমপাতা
( ঘ ) শুকানাে ঝাউপাতা
২৮ ) “ সূর্যের আলােয় তার রং কুসুমের মতাে নেই আর ; " — তার রং কীসের মতাে হয়ে গেছে ?
( ক ) শুকনাে পাতার ধূসর ইচ্ছার মতাে
( খ ) কচি বাতাবিলেবুর মতাে সবুজ
( গ ) রােগা শালিকের হৃদয়ের বিবণ ইচ্ছার মতাে
( ঘ ) নীল আকাশের মরা চাঁদের আলোর মতাে
২৯ ) “ সূর্যের আলােয় তার রং কুসুমের মতাে নেই আর ; " কারণ
( ক ) বিজলি বাতি জ্বলেছে
( খ ) আলাে নিভে গেছে
( গ ) সকাল হয়েছে
( ঘ ) আরও বড়াে আগুন জ্বলেছে
৩০ ) “ সূর্যের আলােয় তার রং কুসুমের মতাে নেই আর । ” — কীসের রং ?
( ক ) দেশােয়ালিদের জ্বালানাে আগুনের
( খ ) তারার আলাের
( গ ) মচকা ফুলের
( ঘ ) হরিণের মাংস রাধবার আগুনের
৩১) ' রােগা শালিকের হৃদয়ের বিবর্ণ ইচ্ছার মতাে ' –
( ক ) কবির হৃদয়ের রং
( খ ) আকাশের রং
( গ ) সূর্যের আলাের রং
( ঘ ) দেশােয়ালিদের জ্বালানাে আগুনের রং
৩২) 'সকালের আলােয় টলমল শিশিরে চারি দিকের বন ও আকাশ ’ — কীসের মতাে ঝিলমিল করছে ?
( ক ) প্রজাপতির রঙিন ডানার মতাে
( খ ) ঘাসফড়িং - এর ডানার মতাে
( গ ) ময়ূরের সবুজ নীল ডানার মতাে
( ঘ ) টিয়াপাখির সবুজ ডানার মতাে
৩৩) ‘ ময়ূরের / সবুজ নীল ডানার মতাে ঝিলমিল করছে ।'— এখানে । ঝিলমিল করছে -
( ক ) আকাশ
( খ ) সূর্যের আলােকরশ্মি
( গ ) চারিদিকের বন ও আকাশ
( ঘ ) মিশরের মানুষী
৩৪)ভাের '-এই শব্দটি দ্বিতীয়বার কবিতাতে ব্যবহৃত হয়েছে
( ক ) সৌন্দর্য ও পবিত্রতা বােঝাতে
( খ ) প্রসন্নতা ও প্রশান্তি বোঝাতে
( গ ) ভয়ংকর সময়কালকে বোঝাতে
( ঘ ) রাতের শেষ বোঝাতে
৩৫) 'নিজেকে বাঁচিয়ে বাচিয়ে'- সারারাত ধরে কার হাত থেকে নিজেকে বাঁচিয়ে রেখেছিল হরিণটি ?
( ক ) টরিকাটা শিকারি
( খ ) সিংহী
( গ ) দেশোয়ালি
( ঘ ) চিতাবাঘিনি
৩৬) 'অন্ধকারে সুন্দরীর বন থেকে অর্জুনের বনে ঘুরে ঘুরে!" সুন্দরীর বন কীসের মতো অন্ধকার ?
( ক ) অজুনের
( খ ) মেহগনির
( গ ) অশ্বত্থের
( ঘ ) হিমের রাতের
৩৭ ) “ সুন্দর বাদামি হরিণ এই ভােরের জন্য অপেক্ষা করছিল!" হরিণ ভােরের জন্য অপেক্ষা করছিল কারণ-
( ক ) রাত তার ভালাে লাগছিল না বলে
( খ ) রাতে সঙ্গীদের খুঁজে পাচ্ছিল না বলে
( গ ) চিতাবাঘিনির হাত থেকে নিজেকে বাঁচাবে বলে
( ঘ ) রাতে খাবারের অভাব হয়েছিল বলে
৩৮ ) 'এই ভােরের জন্য অপেক্ষা করছিল!' ভােরের জন্য অপেক্ষা করেছিল
( ক ) কয়েকজন শিকারি মানুষ
( খ ) বাদামি হরিণ
( গ ) ঘাস ফডিং
( ঘ ) চিতল হরিণ
৩৯ ) " এসেছে সে ভােরের আলােয় নেমে ; ' — কে নেমে এসেছে ?
( ক ) হরিণ
( খ ) চিতাবাঘিনি
( গ ) ঘাসফড়িং
( ঘ ) শিকারি
৪০) " এসেছে সে ভোরের আলােয় নেমে ;" নেমে আসার কারণ -
( ক ) তদল খাওয়া
( খ ) মান করা
( গ ) বিশ্রাম নেওয়া
( ঘ ) সুগন্ধি ঘাস খাওয়া
৪১ ) “ কচি বাতাবিলেবুর মতাে সবুজ সুগন্ধি ঘাস ছিঁড়ে ছিঁড়ে খাচ্ছে;" ঘাস ছিঁড়ে ছিঁড়ে খাচ্ছে -
( ক ) চিতাবাঘিনি
( খ ) বাদামি হরিণ
( গ ) ঘােড়া
( ঘ ) খরগােশ
৪২ ) বাদামি হরিণ কী ছিড়ে ছিড়ে খাচ্ছে ?
( ক ) দূর্বাঘাস
( খ ) সবুজ সুগন্ধি ঘাস
( গ ) মাংস
( ঘ ) লতাপাতা
৪৩ ) ' সবুজ সুগন্ধি ঘাস ছিড়ে ছিড়ে খাচ্ছে ; ' — সবুজ সুগন্ধি ঘাস কীসের মতাে ?
( ক ) মেহগনির পাতার মতাে
( খ ) পেয়ারা পাতার মতাে
( গ ) কচি বাতাবি লেবুর মতাে
( ঘ ) টিয়ার পালকের মতাে
৪৪ ) “ নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে সে নামল- " কার কথা এখানে বলা হয়েছে?
( ক ) বাঘা
( খ ) চিতাবাঘিনি
( গ ) শিকারি
( ঘ ) বাদামি হরিণ
৪৫ ) “ নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে সে নামল- ” হরিণটি কেন নদীতে নেমেছিল?
( ক ) স্নান করার জন্য
( খ ) জল খাওয়ার জন্য
( গ ) চিতাবাঘিনির হাত থেকে রক্ষা পাওয়ার জন্য
( ঘ ) শরীরটাকে একটা আবেশ দেওয়ার জন্য
৪৬) ‘ নদীর তীক্ষ্ণ শীতল ঢেউয়ে সে নামল - শীতল ঢেউয়ে নামার মধ্য দিয়ে প্রকাশ পেয়েছে –
( ক ) হরিণের মৃত্যুর মধ্যে প্রবেশ করার ইচ্ছে
( খ ) হরিণের প্রাণ ফিরে পাওয়ার জন্য আনন্দ
( গ ) হরিণের গরম থেকে মুক্তির প্রয়াস
( ঘ ) হরিণের নতুন ঘটনার মুখােমুখি হওয়ার বাসনা
৪৭ ) “ ঘুমহীন ক্লান্ত বিহুল শরীরটাকে স্রোতের মতাে / একটা আবেশ দেওয়ার জন্য হরিণটি কী করল ?
( ক ) নরম ঘাসের উপর শুয়ে পড়ল
( খ ) নদীর তীক্ষ্ণ শীতল জলে নামল
( গ ) অর্জুন বনের ছায়ায় বসে রইল
( ঘ ) দেশােয়ালিদের জ্বালানাে আগুনের উত্তাপ নিল
৪৮ ) “ একটা বিস্তীর্ণ উল্লাস পাবার জন্য ; ” — এই উল্লাস হয়েছিল হরিণের , কারণ -
( ক ) খুব সহজেই শীতল ঢেউ পেরােতে পেরেছিল বলে
( খ ) খাবারের অফুরন্ত ভাণ্ডার পেয়েছিল বলে
( গ ) অন্য সকল পশুদের বাঁচিয়েছিল বলে
( ঘ ) মৃত্যুমুখ থেকে প্রাণ বাঁচাতে পেরেছিল বলে
৪৯ ) “ একটা বিস্তীর্ণ উল্লাস পাবার জন্য ; ” — উল্লাসকে কীসের সঙ্গে তুলনা করা হয়েছে ?
( ক ) বিকেলের পড়ন্ত রৌদ্রের সঙ্গে
( খ ) ভােরের রৌদ্রের সঙ্গে
( গ ) দুপুরের রৌদ্রের সঙ্গে
( ঘ ) সন্ধ্যার অন্ধকারের সঙ্গে
৫০ ) ' এই নীল আকাশের নীচে ’ - নীল আকাশের নীচে হরিণটি কীসের মতো জেগে ওঠে ?
( ক ) তীক্ষ শীতল ঢেউয়ের মতাে
( খ ) সােনার ফলার মতাে
( গ ) সােনার বর্শার মতাে
( ঘ ) চিতাবাঘের মতাে
৫১ ) ' এই নীল আকাশের নীচে সূর্যের সােনার বর্শার মতাে ’ হরিণটি জেগে ওঠে –
( ক ) হরিণীর পর হরিণীকে চমক লাগিয়ে দেওয়ার জন্য
( খ ) হরিণীর পর হরিণীকে ভয় দেখানাের জন্য
( গ ) হরিণীর পর হরিণীকে ভালােবাসার জন্য
( ঘ ) হরিণীর পর হরিণীকে ঘৃণা করার জন্য
৫২ ) “ একটা অদ্ভুত শব্দ । ” — কীসের অদ্ভুত শব্দ ?
( ক ) ঢাকের
( খ ) বােমার
( গ ) ফাটা বাঁশের
( ঘ ) গুলির
৫৩ ) অদ্ভুত শব্দ প্রকাশ করেছে -
( ক ) আনন্দ - উল্লাসের পরিচয়
( খ ) হত্যালীলার ঘটনা
( গ ) পারস্পরিক ইশারা
( ঘ ) বনে পশুর চলাফেরার শব্দ
৫৪ ) “ নদীর জল মচকাফুলের পাপড়ির মতাে লাল । ” — লাল রংটি আসলে
( ক ) অস্তায়মান সূর্যের
( খ ) আলতার
( গ ) রক্তের
( ঘ ) জলের
৫৫ ) "নদীর জল ... পাপড়ির মতাে লাল।"
( ক ) মচকাফুলের
( খ ) গােলাপ ফুলের
( গ ) জবা ফুলের
( ঘ ) মােরগ ফুলের
৫৬ ) “ নদীর জল মচকাফুলের পাপড়ির মতাে লাল । ” — নদীর জলের রং লাল হয়েছে , কারণ -
( ক ) নদীতে লাল রং ছড়ানাে হয়েছে
( খ ) দূর থেকে দেখলে ওই নদীর জল লাল মনে হয়
( গ ) হরিণের রক্ত জলের রং লাল হয়ে উঠেছে
( ঘ ) বাঘের রক্তে জলের রং লাল হয়ে উঠেছে
৫৭) ‘ আগুন জ্বলল আবার — ' এবার আগুন জ্বলেছে -
( ক ) শরীর উম ’ করার কারণে
( খ ) অশান্তি ছড়ানাের কারণে
( গ ) আলােকিত করার কারণে
( ঘ ) হরিণের মাংস তৈরির কারণে
৫৮) ' আগুন জ্বলল আবার —'— কখন আবার আগুন জ্বলল ?
( ক ) হরিণ শিকারের পর
( খ ) ভােরবেলায়
( গ ) দুপুরে
( ঘ ) চিতাবাঘিনি হত্যার পর
৫৯ ) 'আগুন জ্বলল আবার — ' এর আগে আগুন জ্বলেছিল –
( ক ) অন্ধকার নিরসনের কারণে
( খ ) শরীর ‘ উম ’ রাখার কারণে
( গ ) হরিণের মাংস তৈরির কারণে
( ঘ ) চিতাবাঘিনিকে ধরবে সে কারণে
৬০ ) উষ্ন লাল রংটি ছিল—
( ক ) ভােরের সূর্যের
( খ ) অস্তগামী সূর্যের
( গ ) হরিণের মাংসের
( ঘ ) দেশােয়ালিদের জ্বালানাে আগুনের
৬১ ) নক্ষত্রের নীচে ঘাসের বিছানায় বসে অনেক পুরানাে শিশিরভেজা গল্প ; / সিগারেটের ধোঁয়া ; ” — এই ছবি পরিচয় দেয় -
( ক ) আদিম সমাজের
( খ ) গ্রামীণ সমাজের
( গ ) প্রাচীন প্রস্তর যুগের সমাজের
( ঘ ) নাগরিক সমাজের
৬২ ) 'নক্ষত্রের নীচে ঘাসের বিছানায় ’ — কী গল্প হত ?
( ক ) পুরােনাে শিশিরভেজা গল্প
( খ ) পুরােনাে রৌদ্রভেজা গল্প
( গ ) পুরােনাে বৃষ্টিভেজা গল্প
( ঘ ) পুরােনাে রূপকথার গল্প
৬৩) শিকারিরা কোথায় বসেছিল ?
( ক ) বাঁশের মাচায়
( খ ) ট্রেঞে
( গ ) চেয়ারে
( ঘ ) নক্ষত্রের নীচে ঘাসের বিছানায়
৬৪ ) “ টেরিকাটা কয়েকটা মানুষের মাথা ; ” — মানুষগুলি-
( ক ) পুলিশ
( খ ) ডাকাত
( গ ) শিকারি
( ঘ ) সৈন্য
৬৫ ) “ টেরিকাটা কয়েকটা মানুষের মাথা ; ” — এই ধরনের মাথার লােকেরা ।
( ক ) পরিবেশকে সুস্থ ও সুন্দর করে তােলার চেষ্টা করেছে
( খ ) অহিংসার পথকে শ্রেষ্ঠ বলে মনে করেছে
( গ ) পশুহত্যা করে উল্লসিত হয়েছে
( ঘ ) মানবেতর প্রাণীদের রক্ষার জন্য সদাসর্বদা চিন্তিত থেকেছে
৬৬) টেরিকাটা লােকগুলির মুখে -
( ক ) বিড়ির ধোঁয়া
( খ ) চুরুটের ধোঁয়া
( গ ) সিগারেটের ধোঁয়া
( ঘ ) পাইপের ধোঁয়া
৬৭) “ এলােমেলাে কয়েকটা বন্দুক - হিম - নিস্পন্দ নিরপরাধ ঘুম। ” এই ঘুম প্রমাণ করে-
( ক ) ক্ষুন্নিবৃত্তির পরিপূর্ণ তৃপ্তি
( খ ) ভাণ্ডারে পর্যাপ্ত খাবার মজুত থাকার আনন্দ
( গ ) কৃতকার্যের জন্য অনুতাপ বা অনুশােচনা না থাকা
( ঘ ) সঙ্গে বন্দুক থাকায় নিরাপদ অনুভব
৬৮ ) 'শিকার ’ কবিতার পংক্তিসংখ্যা হল –
( ক ) ৩৭ টি
( খ ) ৩৫ টি
( গ ) ৩৯ টি
( ঘ ) ৪১ টি
৬৯) 'শিকার ’ কবিতায় কোন্ কোন্ গাছের কথা বলা হয়েছে ?
( ক ) মেহগনি , সুন্দরী , অর্জুন
( খ ) সুন্দরী , অর্জুন
( গ ) মেহগনি , অর্জুন
( ঘ ) মেহগনি , সুন্দরী